আজ ১৯ নভেম্বর আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস। ২০১৪ সালে নিউইয়র্কের জাতিসংঘে প্রথম নারী উদ্যোক্তা দিবস পালিত হয়। নিউইয়র্কে পালিত অনুষ্ঠানটি ১১৪টি দেশে প্রচারিত হয়েছিল।

 

নারী উদ্যোক্তারা তাদের নিজ নিজ দেশের অর্থনীতিতে অবিচ্ছেদ্য অবদান রাখা সত্ত্বেও ব্যবসার জগতে প্রতিনিয়ত উপেক্ষিত হচ্ছেন। বিশ্বের নারী উদ্যোক্তাদের সম্মান জানাতে ও নতুন উদ্যোক্তাদের অনুপ্রাণিত করতে মূলত দিবসটি পালন শুরু হয়। সামাজিক প্রতিবন্ধকতা ভেঙে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে নারী। ইন্টারনেটের বৈপ্লবিক যুগে ফেসবুক বা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করে বাংলাদেশের নারীরাও হয়ে ওঠেছেন উদ্যোক্তা।

 

আগামী ১৭ ডিসেম্বর নিউ ইয়র্কের লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলে ‘ইউএসবিসিসিআই উইমেন এম্পাওয়ারমেন্ট স্ট্যান্ডিং কমিটি’র তত্ত্বাবধানে অনুষ্ঠিত হবে এই উইমেন সামিট এবং অ্যাওয়ার্ডস অনুষ্ঠান। এদিন স্থানীয় সময় বিকেল ৫ টা থেকে রাত ১১ টা পর্যন্ত চলবে এই আয়োজন। বর্ণাঢ্য সব পর্বে সাজানো হবে এবারের উইমেন সামিট ও অ্যাওয়ার্ডস অনুষ্ঠান। বিগত সময়ের মতন এবারও ‘উইমেন এন্টারপ্রেনিউর ডে’ উদযাপনের অংশ হিসেবে নারী উদ্যোক্তাদের পুরস্কৃত করবে ইউএসবিসিসিআই। উৎসবকে বর্ণিল করতে লাইভ মিউজিক, ডিনার ও ডিজে পার্টি সহ নানান প্রাণবন্ত আয়োজন থাকবে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র উভয় দেশের নারী উদ্যোক্তাদের জন্য এই সামিট একটি ইতিবাচক মাইলফলক হয়ে থাকবে বলে আমাদের বিশ্বাস। বিশ্বায়নের এই যুগে নারী-পুরুষ পাশাপাশি কাজ করে পৃথিবীকে এগিয়ে নিয়ে যাচ্ছে। নারী উদ্যোক্তাদের সম্মাননা দেয়ার মাধ্যমে নারীর ক্ষমতায়নকে আরো উৎসাহিত করা এবং নতুন উদ্যোক্তা তৈরি করা ইউএসবিসিসিআই-এর অন্যতম লক্ষ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Leave the field below empty!