বাংলাদেশ ও আমেরিকার মধ্যকার ব্যবসা-বানিজ্য সম্প্রসারনে, ইউএস-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ বা ইউএসবিসিসিআই’এর (U.S Bangladesh Chamber Of Commerce & Industry Or USBCCI) উদ্যেগে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে, ‘ই এন্ড এফ কমার্স বিজনেস সামিট এন্ড উইম্যান এন্টারপ্রেনিউর এ্যওয়ার্ড ২০২১’(E & F Commerce Business Summit And Women’s Enterpreneur Awards 2021)। আগামী ২০ নভেম্বর, শনিবার নিউইয়র্কের লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলে এ অনুষ্ঠান শুরু হবে স্থানীয় সময় বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত। এবারই প্রথমবারের মতো নারী উদ্যেক্তাদের স্বীকৃতি ও তাদের উৎসাহ দিতে আয়োজন করা হচ্ছে ‘উইম্যান এন্টারপ্রেনিউর এ্যওয়ার্ড’(Women’s Enterpreneur Award)।
অনুষ্ঠানে অতিথি হিসেবে আমন্ত্রন জানানো হয়েছে যুক্তরাষ্ট্র সিনেটের মেজরিটি লিডার চাক শ্যুমার, নিউইয়র্ক স্টেট গভর্ণর ক্যাথি হকুল, নিউইয়র্কের নব নির্বাচিত মেয়র এরিক এডামস্, নিউইয়র্ক স্টেট কংগ্রেস উইম্যান গ্রেস ম্যাং, সিনেটর জন লু, কুইন্স বরো প্রেসিডেন্ট ডোনোভান রিচার্ডস্, কুইন্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নী মেলিন্দা কাটজ্, এসেম্বলিম্যান ক্যাটেলিনা ক্রুজ, জেনিফার রাজকুমার, এডওয়ার্ড সি ব্রাউনস্টেইন এবং বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব এম শহিদুল ইসলামকে। এছাড়াও নিউইয়র্কের প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ী সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। উল্লেখ্য নারীর ক্ষমতায়নের প্রতি সমর্থন জানিয়ে প্রতিবছর ১৯ নভেম্বর তারিখটিকে নারী উদ্যেক্তা দিবস বা উইম্যান এন্টারপ্রেনিউরশিপ ডে (Women’s Entrepreneurship Day) হিসেবে ঘোষণা দিয়েছে জাতিসংঘ। এরই অংশ হিসেবে ২০ নভেম্বর যুক্তরাষ্ট্রে বসবাসকারী ১০ নারী উদ্যেক্তাকে সম্মাননা জানাবে ইউএসবিসিসিআই(USBCCI)।
এবারের বিজনেস সামিট’টি বাংলাদেশ ও আমেরিকার ব্যবসা-বানিজ্য সম্প্রসারনে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন অনুষ্ঠানের আয়োজক ইউএসবিসিআই (USBCCI) এর প্রেসিডেন্ট এমডি. লিটন আহমেদ। তিনি বলেন করোনা পরবর্তী বিশ্বে অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে বিশ্বের প্রতিটি দেশ যখন সংগ্রাম করছে তখন এ ধরনের সামিট বাংলাদেশের ব্যবসা বানিজ্যের প্রসারের জন্য সময়োপযোগী একটি পদক্ষেপ। একই সাথে তিনি যোগ করেন, এবারের বিজনেস সামিটে, নারী উদ্যেক্তাদের সম্মাননা দেয়ার মধ্য দিয়ে ইউএসবিসিআই (USBCCI); নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সরকারের নেয়া বিভিন্ন উদ্যেগের প্রতিই সমর্থন জানিয়েছে। তিনি এবারের বিজনেস সামিটকে সফল করে তুলতে প্রবাসের মিডিয়াসহ সব শ্রেণীপেশার মানুষকে এগিয়ে আসারও আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published.